পুদিনা পাতার যত ব্যবহার

 পুদিনা পাতা রান্নাবান্না এবং খাবারের স্বাদ বৃদ্ধি ছাড়াও রূপচর্চায়ও প্রচুর ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন রান্নায় পুদিনা পাতা রান্নাবটি কেমন দ্বিগুণ করে তোলে তেমনি ত্বকের বিভিন্ন রূপচর্চায় ত্বককে আরো সুন্দর এবং উজ্জ্বল করে তোলে।





আপনি কি জানেন ব্রণ, ব্ল্যাকহে, ত্বকের শুষ্কতা সহ নানা সমস্যার সমাধান করে থাকে এই পুদিনা পাতা। বিস্তারিত জান যাক......

রান্নার স্বাদ বৃদ্ধিতে পুদিনা পাতা 

বিভিন্ন রান্নায় যেমন মাংস মাছ সবজি এসব কিছুতে পুদিনা পাতা ব্যবহার রান্না গুলোর স্বাদ দ্বিগুণ বাড়িয়ে তোলে।

ইফতারের মুড়িতে পুদিনা 

মুড়ি মাখার ক্ষেত্রে পুদিনা একটা কমন ব্যাপার হয়ে গেছে। মনে হয় দুদিনের না দিলে যেন মুরগির স্বাদ কোন অসম্পূর্ণ থেকে যায়। বুড়িমার সময় পুদিনা পাতা কুচি কুচি করে কেটে দিলে মুড়ির স্বাদ দ্বিগুণ হয়ে যায় 

আরো পড়ুন: ত্বকের যত্নে টমেটো

রূপচর্চায় পুদিনার ব্যবহার  

আমাদের অনেকের ত্বক তৈলাক্ত আর তৈলাক্ত ত্বকের কারণে ব্রণ বেশি দেখা দেয়। আর সাথে ব্ল্যাকহেড এবং ত্বকের শুষ্কতা তো আছেই। 


ব্রণ দূর করতে পুদিনা 

আমাদের অনেকের ত্বকে প্রচুর পরিমাণ ব্রণ বের হয়। পুদিনা পাতায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল ও এন্টিফাঙ্গাল গুণ ব্রণ কে ভালো করতে সাহায্য করে। পুদিনা পাতা পেস্ট করে যেসব জায়গায় ব্রণ আছে সেসব জায়গায় লাগিয়ে রাখতে হবে । এবং পেস্টটি শুকানো অবধি অপেক্ষা করতে হবে। তারপর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে এভাবে সপ্তাহখানেক ব্যবহার করলেই ব্রণের সমস্যার সমাধান মিলবে ।

ত্বকের শুষ্কতা নিরাময়ে 

আমাদের অনেকের ত্বক অনেক শুষ্ক হয়। আমরা যখন বাহির থেকে বাসায় আসি তখন বাইরের ধুলাবালি এবং রৌদ্রের তাপের কারণে তখন অনেক শুষ্ক হয়ে যায়। পুদিনা পাতার ব্যবহার ত্বকের ভেতরের ময়লা কেটে নিয়ে বের করে তোকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে যার ফলে ত্বক কোমল ও আর্দ্র থাকে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে পুদিনা 

পাতা ব্যবহারের জুড়ি নাই। এ পুদিনা পাতা অনেকটা অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে । আমরা বাইরে থেকে যখন বাসায় ফিরে সূর্যের কারণে তোকে অনেক রকম দাগ দেখতে পাওয়া যায়। পুদিনা পাতা ব্যবহারের ফলে এসব দাগ কমিয়ে আনা সম্ভব।

ডার্ক সার্কেল দূর করতে

 আমাদের অনেকের চোখের নিচে কালো দাগ লক্ষ করা যায়। যা আমাদের রাত জাগা ও অতিরিক্ত চিন্তার কারণে হয়ে থাকে ।পুদিনা পাতায় থাকা আন্টি অক্সিডেন্ট কালো দাগ দূর করতে অনেক  সাহায্য করে। রাতে ঘুমানোর আগে পুদিনা পাতা পেস্ট করে চোখের নিচে লাগিয়ে রাখতে হবে । সকালে ঘুম থেকে উঠে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে অনেকাংশে দাগ কমে। 


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url