আমলকি হরিতকি বহেড়ার ( ত্রিফলার) উপকারিতা

 আমলকি হরিতকি বহেড়ার উপকারিতা ও পুষ্টিগুণ সম্পর্কে আপনি জানতে আগ্রহে তাই এই পোস্টটি ওপেন করেছেন। আমি আমার যথাসাধ্য চেষ্টা করব আপনাকে এই ত্রিফলার পুষ্টিগুণ ও উপকারিতা অপকারিতা সম্পর্কে জানাতে।


আমলকি হরিতকি বহেড়া এই ত্রিফলার সম্পর্কে জানতে পুরো পোস্ট সম্পূর্ণ  মনোযোগ  সহকারে পড়ুন। চলুন পুরো পোস্টে যাওয়া যাক।

আমলকি হরিতকী ও বহেড়ার উপকারিতা 

  • রক্তচাপ নিয়ন্ত্রণ
  • ক্যান্সারের ঝুকি
  • শ্বাসকষ্টের নিরাময় 
  • হজমের সমস্যা দূরীকরণ 
  • শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করন 
  • শরীরের ক্ষত দূরীকরণ 
  • প্রয়োজন নিয়ন্ত্রণ 
  • দৃষ্টিশক্তির উন্নতি 
  • অ্যাংজাইটি এবং স্ট্রেস নিয়ন্ত্রণ

রক্তচাপ নিয়ন্ত্রণঃ

রক্তচাপ এখন অনেক বড় সমস্যা হয়ে দারিয়েছে। রক্তচাপ নিয়ন্ত্রনে না থাকলে যেকোনো সময় অনেক বড় দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই আমাদের সবসময় রক্তচাপ  নিয়ন্ত্রনে রাখা উচিত। আমলকি,হরিতকি ও বহেরা এই তিন ফলের মিশ্রণ অর্থাৎ ত্রিফলা রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক সাহায্য করে।

 এটিতে থাকা  লাইনোলিক এসিড রক্তচাপের মাত্রা কমিয়ে আনে।  আমলকি হরিতকি বহেড়া এই তিনটির চূর্ণ  প্রতিদিন রাতে এক গ্লাস পানির সাথে মিশিয়ে রাখতে হবে এবং তা সকালে খালি পেটে খেতে হবে। এই ভাবে নিয়মিত কয়েক সপ্তাহ খেলে রলতচাপ নিয়ন্ত্রনে চলে আসবে। তাই নিয়মিত আমলকি, হরিতকি, বহেড়া এই ত্রিফলার চূর্ণ খাওয়া প্রয়োজন।

ক্যান্সারের ঝুঁকি নিয়ন্ত্রন: 

ক্যান্সার হলো একটি মরনব্যাধি। একে রুখে দেয়া কঠিন তবে এর ঝুকি নিয়ন্ত্রন করা সহজ।আমলকী হরিতকি ও বহেড়া এই তিনটি ফলের  আয়ুর্বেদিক চূর্ণ শরীরে ক্যান্সার সেল জন্ম নেয়া আটকাতে বাধ্য করে । প্রতিদিন সকালে খালি পেটে এই চূর্ণটির মিশ্রন খেলে। তা ক্যান্সারের ঝুকি কমাতে সাহায্য করে। তাই নিয়মিত আমলকি, হরিতকি, বহেড়া এই ত্রিফলার  চূর্ণ  খাওয়া প্রয়োজন।

হজমের সমস্যা দূরীকরণঃ

হজমের সমস্যা এখন মানুষের  একটি কমন সমস্যা হয়ে দাড়িয়েছে । হজমের সমস্যা দূরীকরণে ত্রিফলা অনেক সাহায্য করে। এটি পেটের ভেতরের গতিবিধি নিয়ন্ত্রণে সাহায্য করে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয় এবং স্বাস্থ্যকর পাচনতন্ত্র বজায় রাখে। প্রতিদিন সকালে ত্রিফলা গুঁড়ো এক গ্লাস পানির সঙ্গে মিশিয়ে খেলে হজমের সমস্যা একদম দূর হয়ে যাবে। তাই নিয়মিত আমলকি, হরিতকি, বহেড়া এই ত্রিফলার  চূর্ণ  খাওয়া প্রয়োজন।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিঃ

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে বিভিন্ন রকমের সমস্যার সৃষ্টি হয়। তাই শরীরের রোগ প্রতিরোধ বৃদ্ধি এবং তা নিয়ন্ত্রনে রাখা দরকার।ত্রিফলা শরীরের পুষ্টিকর উপাদানের মাত্রা বাড়িয়ে দেয় যার ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটে। ফলে ছোট ছোট রোগ ব্যাধি শরীরে বাসা বাঁধতে পারে না। তাই নিয়মিত আমলকি, হরিতকি, বহেড়া এই ত্রিফলার  চূর্ণ  খাওয়া প্রয়োজন।

দৃষ্টিশক্তির উন্নতিঃ

দৃষ্টিশক্তি আমাদের অনেক বড় একটি শক্তি এবং নিয়ামত । যার ফলে আমরা এই সুন্দর দুনিয়াকে দেখতে পাচ্ছি এবং উপভোগ করতে পারছি। তাই সবার প্রথমে আমাদের দৃষ্টিশক্তির উন্নতি সাধনের দিকে নজর দেয়া উচিত। ত্রিফলার গুণ বলে শেষ করা যাবেনা। এটি দৃষ্টিশক্তির  উন্নতি ঘটাতে অনেক সাহায্য করে।

 এক গ্লাস গরম পানিতে এক থেকে দুই চামচ ত্রিফলার গুড়ো ভিজিয়ে রাখতে হবে এবং সকালে সেই পানি ছেকে সেই পানি দিয়ে চোখ পরিষ্কার করতে হবে। এর ফলে চোখের দৃষ্টিশক্তির উন্নতি ঘটবে এবং চোখে থাকা কোন সংক্রমণকে আটকাতেও সাহায্য করবে অনেকটায়।তাই নিয়মিত আমলকি, হরিতকি, বহেড়া এই ত্রিফলার ব্যাবহার প্রয়োজন।

অ্যাংজাইটি ও স্ট্রেস নিয়ন্ত্রণঃ

ত্রিফলা নিয়মিত খাওয়ার ফলে সেখানে থাকা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট এর মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে যার ফলে মানসিক ক্লান্তি এবং  স্ট্রেস কমাতেও বিশেষ ভূমিকা পালন করে।তাই নিয়মিত আমলকি, হরিতকি,বহেড়া এই ত্রিফলা খাওয়া প্রয়োজন।তাই নিয়মিত আমলকি, হরিতকি, বহেড়া এই ত্রিফলার  চূর্ণ  খাওয়া প্রয়োজন।

লেখকের মন্তব্যঃ

আজকের পোস্টে ত্রিফলার উপকারিতা ও গুনাগুন সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি যদি আর্টিকেলটি পড়ে কোন প্রশ্ন বা মতামত করতে চান তাহলে নিচে দেওয়া কমেন্ট বক্সে করতে পারেন। আমরা আপনার উত্তর দেয়ার চেষ্টা করব।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আটিকেল নিয়মিত পড়তে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন আর আর্টিকেলটি পড়ার পর যদি আপনি উপকৃত হয়েছেন বলে মনে হয় তাহলে আপনি আপনার বন্ধু বান্ধবের নিকট এটি শেয়ার করতে পারেন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url