হাড়জোড়া এর উপকারিতা

 হাড়জোড়া স্থানবিশেষে হাড়ভাঙা লতা বা হারেঙ্গা নামেও পরিচিত। লতানো কাণ্ডের টুকরা টুকরা অংশ দেখতে অনেকটা জোড়া দেওয়া হাড়ের মতো দেখতে বলেই এরকম বিচিত্র নামকরণ। এটি অন্যতম ঔষধি গাছ। 

আজকে আমরা হাড়জোড়ার গুনাগুন ও উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানবো

হাড়জোড়া গাছ
                                   

এটি স্কার্ভি  নাক কান ও হাড়ভাঙ্গায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

হাড়ভাঙ্গার ক্ষেত্রে :

 শরীরে কোথাও কোন হাড় ভেঙে গেলে সেই জায়গায় এই হাড়জোড়া উদ্ভিদের কান্ড এবং রসুন বেটে গরম করে সেই জায়গায় প্রলেপ করে লাগিয়ে দিতে হবে। মাঝে মাঝে এটি ফেলে দিয়ে আবার নতুন করে সেই জায়গায় লাগাতে হবে।

সপ্তাহখানেক এর মধ্যেই এর ফলাফল নিজের চোখে দেখতে পাবেন। শুধু হাড় ভাঙ্গায় ক্ষেত্রে নয় শরীরের কোন জায়গায় চোট পেয়ে যদি ফুলে যায় সেই জায়গায় হাড়জোড়া উদ্ভিদের ডাটা বেটে লাগিয়ে রাখতে হবে তাহলে সেখানকার ব্যথা অনেকাংশে ভালো হয়ে যাবে। 

কানের প্রদানের ক্ষেত্রে: 

কানের কোন সমস্যা বা কানে পুঁজ হলে ৫০ গ্রাম সরিষার তেলে ২৫ গ্রাম হাড়জোড়ার ডাটা চাকা চাকা করে কেটে আলু ভাজার মত ভাজতে হবে তারপর ওই তেলের দু এক ফোঁটা কানের মধ্যে দিলে কানের প্রদাহ সেরে যাবে ।

বদহজম ও পেট ফাঁপার ক্ষেত্রে: 

পেটে কোন সমস্যা হলে বা পেট ফাঁপলে হাড়জোড়ার ডাটা  কে ভালোভাবে শুকিয়ে তা গুঁড়ো করে নিতে হবে। তারপর এক গ্লাস পানির মধ্যে এক চামচ হাড় জোড়ার গুঁড়ো মিশিয়ে সেই পানি খেতে হবে। তাহলে অনেকাংশে এটির উপশম পাওয়া যাবে।

লেখক এর মন্তব্য 

 আজকের আর্টিকেলে হাড়জোড়া এর উপকারিতা সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি যদি আর্টিকেলটি পড়ে কোন প্রশ্ন বা মতামত করতে চান তাহলে নিচে দেওয়া কমেন্ট বক্সে করতে পারেন। আমরা আপনার উত্তর দেয়ার চেষ্টা করব।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আটিকেল নিয়মিত পড়তে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন আর আর্টিকেলটি পড়ার পর যদি আপনি উপকৃত হয়েছেন বলে মনে হয় তাহলে আপনি আপনার বন্ধু বান্ধবের নিকট এটি শেয়ার করতে পারেন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url